1. gazisalahuddin93@gmail.com : Gazi Salahuddin : Gazi Salahuddin
  2. ksbrujmon@gmail.com : manacusa :
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১২:১৯ অপরাহ্ন
সদ্য সংবাদ
চাঁদপুরে করোনার যন্ত্রণা সইতে না পেরে আত্মহত্যার চেষ্টা হাজীগঞ্জ পার্থ সারথি দেবনাথ (অনিক) এর পঞ্চম প্রয়াণ স্মৃতি স্বরণে অনুদান প্রদান একদিনে সর্বোচ্চ মৃত্যু ২৪৭ জন, রোগী শনাক্তেও রেকর্ড হাজীগঞ্জে ছাত্রলীগ নেতা জে এইচ নিরুর জন্মবার্ষিকী উদযাপিত হাজীগঞ্জ পৌর ৬নং ওয়ার্ড যুবসমাজের উদ্যোগে প্রীতি ফুটবল খেলা অনুষ্ঠিত হাজীগঞ্জ লকডাউনের প্রথম দিনে ভ্রাম্যমান আদালতে ২৮ মামলা হাজীগঞ্জ লকডাউনের প্রথম দিনে ভ্রাম্যমান আদালতে ২৮ মামলা চাঁদপুরে ফেরিঘাটেই মারা গেল ২০ গরু বীর মুক্তিযোদ্ধা আব্দুল হালিম পাটোয়ারীর ইন্তেকাল ।। রাষ্ট্রীয় মর্যাদায় দাফন সম্পন্ন হাজীগঞ্জে সূর্যের হাসি ক্লিনিকে ভয়াবহ জালিয়াতি

হাজীগঞ্জে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’র শুভ উদ্বোধন

মানবসমাজ ডেস্কঃ
  • Update Time : রবিবার, ২০ জুন, ২০২১
  • ৫৮ Time View

৪০ হাজার নাগরিকের জন্য দৈনিক ৪৩ লাখ ২০ হাজার লিটার বিশুদ্ধ সুপেয় পানির ব্যবস্থা

২০ জুন রোববার বিকেলে হাজীগঞ্জ পৌরসভার কাঙ্ক্ষিত সেই সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’র (ভূউপরিভাগস্থ পানি শোধনাগার প্রকল্প) শুভ উদ্বোধন করা হয়। টেলিকনফারেন্সে উক্ত প্ল্যান্টের শুভ উদ্বোধন করেন চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) নির্বাচনী এলাকার সংসদ সদস্য মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি। ২০১৮ সালে ১ জানুয়ারি এর ভিত্তি প্রস্তরও স্থাপন করেছিলেন তিনি।

হাজিগঞ্জ পৌরসভার ৩ নং ওয়ার্ডের মিঠানিয়া ব্রীজ সংলগ্ন উত্তর পাশে পৌরসভার নিজস্ব জমিতে উক্ত প্ল্যান্টটি প্রায় ১২ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে।

প্ল্যান্ট সংলগ্ন মাঠে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাজিগঞ্জ শাহরাস্তির সংসদ সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর রফিকুল ইসলাম বীর উত্তম বলেন, দরিদ্রদের জন্য বিনামূল্যে এবং স্বল্প আয়ের মানুষের জন্য স্বল্প মূল্যে পানি দেয়ার চেষ্টা করুন। দেশের দারিদ্রের কারণে যদি কোন মানুষ কষ্ট পায় তাহলে জনপ্রতিনিধিরাই এর দায় নিতে হবে। সেজন্য সকলকে সম্মিলিতভাবে একটি সুন্দর সমাজ ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়তে হবে।

তিনি বক্তব্যে আরো বলেন, সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট একটি শুভ দিনে উদ্বোধন হলো। যে দিনে বাংলাদেশের ৫৩ হাজার গৃহহীনদের আশ্রয় ঠিকানার ব্যবস্থা করেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।
তিনি মেয়র মহোদয়কে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে শুভ উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানের সভাপতি ও হাজীগঞ্জ পৌর মেয়র আ.স.ম. মাহবুব-উল আলম লিপন বক্তব্যে বলেন,
অপপ্রচারকারীরা তাদের ভুল শুধরে নেয়া উচিত।
২০১৫ সালে টেন্ডারে অংশগ্রহণ না করায় হাজীগঞ্জের জন্য বরাদ্দকৃত সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যানটি বাতিল হয়ে যায়। মেয়র হিসেবে দায়িত্ব গ্রহন করে আমি ও আমার পরিষদের প্রচেষ্টায় বাতিল হয়ে যাওয়া সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যানটি আবারো হাজীগঞ্জে ফিরিয়ে আনি। আজ হাজীগঞ্জ শাহরাস্তির মাননীয় সাংসদ মেজর অবঃ রফিকুল ইসলাম বীর উত্তম মহোদয়ের মাধ্যমে ভিত্তিপ্রস্তর স্থাপন করি এবং শুভ উদ্বোধনও ওনার মাধ্যমেই করতে পেরেছি। মেয়র মহান সৃষ্টি কর্তার নিকট কৃতজ্ঞতা প্রকাশ করে সকলের সহযোগিতা নিয়ে এগিয়ে যেতে চান।

মেয়র জানান, উক্ত প্ল্যান্ট থেকে প্রায় ৪০ হাজার নাগরিক বা ৮ হাজার পরিবারের মাঝে এই পানি বিতরণ করা হবে। উক্ত প্ল্যান্ট দৈনিক ৪৩ লাখ ২০ হাজার লিটার বিশুদ্ধ সুপেয় পানি নিরবচ্ছিন্নভাবে সরবরাহ করতে পারবে। এতে করে আগামী ২০ বছর পর্যন্ত পৌরবাসীর নতুন করে বিশুদ্ধ পানির চাহিদার অভাব থাকবে না।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আবু মুসা মোহাম্মদ ফয়সাল, হাজীগঞ্জ পৌরসভার সচীব মো. নূর আজম শরীফের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন হাজীগঞ্জ পৌরসভার সহকারি প্রকৌশলী মো. মাহবুব রশীদ।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী সদস্য খালেদুর রব মিঠু, হাজীগঞ্জ থানা অফিসার ইনচার্জ মো. হারুন অর রশীদ, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাতা প্রতিষ্ঠানের স্বত্ত্বাধিকারি প্রথম শ্রেণির ঠিকাদার মো. ওমর ফারুক পাটওয়ারী, হাজীগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আলহাজ্ব আশফাকুল আলম চৌধুরী, হাজীগঞ্জ পূজা উদযাপন পরিষদের সভাপতি ও প্রথম শ্রেণির ঠিকাদার রোটা. রুহিদাস বনিক, ১নং রাজারাগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্জ্ব আব্দুল হাদী মিয়া, ৩নং কালচোঁ উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মানিক হোসেন প্রধানীয়া, ১০নং গর্ন্ধব্যপুর উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম মিলিটারি, হাজীগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-১ জাহিদুল আজহার আলম বেপারি, প্যানেল মেয়র-২ মো. আজাদ হোসেন মজুমদার, সাবেক প্যানেল মেয়র-১ রায়হানুর রহমান জনি সহ বর্তমান ও সাবেক কাউন্সিলরবৃন্দ, হাজীগঞ্জ উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।

পৌরসভা সূত্রে জানা যায়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ব্যবস্থাপনায় ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপনের জন্যে ২০১৭ সালের ৬ ফেব্রুয়ারি দরপত্র আহ্বান করা হয়। ২০১৮ সালের ২০ জানুয়ারি ভিত্তিপ্রস্তর স্থাপন করা করেন স্থানীয় সাংসদ মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি। এটি ২০২০ সালে উদ্বোধন করার কথা থাকলেও করোনার কারণে এর উদ্বোধনে বিলম্ব হয়। কাজ চলাকালীন সকল কাজের তদারকি করেন পৌর মেয়র আ.স.ম. মাহবুব উল আলম লিপন।

পৌরসভার সূত্রে আরো জানা গেছে, হাজীগঞ্জ পৌরসভায় মোট জনসংখ্যা রয়েছে ১ লাখ ১ হাজার ৫৭০ জন। এই বিশাল জনগোষ্ঠীর জন্যে ৫টি ডিপ টিউবওয়েল ও ৬০টি গভীর নলকূপের মাধ্যমে প্রায় ৬০ হাজার পৌরবাসী আর্সেনিকমুক্ত পানির সুবিধা পাচ্ছেন। বর্তমান মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন ১ম বার দায়িত্ব গ্রহণের পর থেকে ১০, ১১ ও ১২নং ওয়ার্ডে নতুন করে বেশ কয়েকটি গভীর নলকূপ স্থাপন করেন এবং সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের পানি সরবরাহে জন্য ১ কোটি টাকা ব্যয়ে পাইপলাইন স্থাপনের কাজও শেষ করেন। ২য় বারের মতো পৌর মেয়র নির্বাচিত হওয়ার মাত্র কয়েক মাসের মধ্যে পৌরবাসীকে সুপেয় পানি পানের ব্যবস্থা করলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 manabsamaj
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarmanabsom23