1. gazisalahuddin93@gmail.com : Gazi Salahuddin : Gazi Salahuddin
  2. ksbrujmon@gmail.com : manacusa :
বুধবার, ২৩ জুন ২০২১, ১০:২৯ পূর্বাহ্ন
সদ্য সংবাদ
আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রকৌশলী মোহাম্মদ হোসাইনের শুভেচ্ছা সুবিধাবঞ্চিত ও ছিন্নমূল শিশুদের নিয়ে ‘আম উৎসব’ ৫০ টাকায় রোগী দেখার ঘোষণা দিয়ে শাহরাস্তির উয়ারুক বাজারে মেডিল্যাব হসপিটাল এন্ড ট্রমা সেন্টার উদ্বোধন হাজীগঞ্জে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’র শুভ উদ্বোধন আধুনিক হাজীগঞ্জের রূপকার মেয়র লিপন হাজীগঞ্জ উপজেলায় চার পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর ঘর উপহার চাঁদপুরে ই-ট্রাফিক প্রসিকিউশন ফাইন পরিশোধ করা যাবে উপায়-এ হাজীগঞ্জে বকেয়া ভাতার দাবীতে পিটিআই প্রশিক্ষণার্থী শিক্ষকদের মানববন্ধন হাজীগঞ্জে ভূমিহীন ও গৃহহীনদের পুর্নবাসন বিষয়ে উপজেলা প্রসাশনের প্রেস কনফারেন্স আজ চাঁদপুর জেলা প্রেসক্লাবের আজীবন সদস্য সাংবাদিক হৃদয় এর মায়ের ১ম মৃত্যু বার্ষিকী

হাজীগঞ্জ বাজারে যানজট নিরসনের প্রয়াস

মাইনুদ্দিন মিয়াজী
  • Update Time : বুধবার, ১২ মে, ২০২১
  • ৩২৯ Time View

পবিত্র ফিতরকে সামনে রেখে হাজীগঞ্জ পশ্চিম বাজার চৌরাস্তা মহাসড়কে যানজট বেড়ে গিয়ে এক দুর্ভোগময় পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এই পরিস্থিতির অবসান ঘটাতে হাজীগঞ্জ পৌরসভা ও ট্রাফিক পুলিশ উদ্যোগী হয়েছে। তারপর ওই সড়কে অবৈধ গাড়ি পার্কিংয়ের বিরুদ্ধে ২৯ রমজান বুধবার সারা দিন অভিযান চালানো হয়েছে। ফলে সেদিন ওই এলাকায় যানবাহন চলাচলে শৃঙ্খলা ফিরে এসেছে।

এ ধরনের পদক্ষেপ সাধারণত সাময়িক হয়ে থাকে এবং সে কারণে টেকসই হয় না; ফলে কিছুদিন পরই যানজট ও বিশৃঙ্খলা আগের অবস্থায় ফিরে এসে হতাশা সৃষ্টি করে।

উল্লিখিত রাস্তাসহ হাজিগঞ্জ বাজারের ফুটপাত দখলমুক্ত করা এবং যারা ফুটপাতে অবৈধভাবে দোকান বসিয়ে ব্যবসা করছে, তাঁরা জীবিকার তাগিদে। সে জন্য তাঁদের অন্যত্র পুনর্বাসনের ব্যবস্থা করা অতীব জরুরি হয়ে পড়েছে। এটা খুবই সমীচীন কাজ; তাঁদের জন্য বিকল্প ব্যবস্থা না করে ফুটপাত থেকে উচ্ছেদ করা হলে পরিবার-পরিজন নিয়ে তাঁরা জীবিকার সংকটে পড়ে যাবেন। তবে যেহেতু দেশের প্রতিটি শহর-বন্দরে জনসংখ্যা ক্রমশ বেড়ে চলেছে এবং মানুষ জীবিকার সন্ধানে গ্রাম ছেড়ে শহরে আসছে, সেহেতু লক্ষ রাখতে হবে, ফুটপাতগুলো যেন জীবিকার সন্ধানে নতুন আসা লোকদের দ্বারা আবার বেদখল হয়ে না যায়।

সড়কের যানজটের জন্য শুধু রিকশা, ভ্যান, ঠেলাগাড়িই দায়ী এমন নয়, ইঞ্জিনচালিত যানবাহনের বিশৃঙ্খল চলাফেরাও ব্যাপকভাবে দায়ী। যানজটের আরও একটা বড় কারণ সড়কের দুই পাশে যানবাহন পার্ক করে রাখা। এই অবৈধ পার্কিংয়ের বিরুদ্ধে হাজিগঞ্জ ট্রাফিক পুলিশ ২৯ রমজান খুতবা যে অভিযান চালিয়েছে, তা এখন পর্যন্ত বেশ কার্যকর প্রমাণিত হয়েছে। অবৈধ পার্কিং বন্ধ করার পাশাপাশি যানবাহন চলাচলে ট্রাফিক আইনের সব নিয়মকানুন মেনে চলা নিশ্চিত করা দরকার। সে জন্য মাঝেমধ্যে অভিযান চালানো ও জরিমানা আদায় যথেষ্ট নয়; নিয়মিত নজরদারি চালিয়ে যেতে হবে।

কোনো শহরের যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরানোর জন্য শুধু পৌরসভা ও ট্রাফিক পুলিশের উদ্যোগ যথেষ্ট নয়, ঐ এলাকার বাসিন্দাদের সক্রিয় সহযোগিতাও বিশেষভাবে প্রয়োজন। হাজিগঞ্জ এই প্রয়াস সফল ও টেকসই হলে এই দৃষ্টান্ত অনুসরণ করে দেশের সব ছোট-বড় শহরে যানজট নিরসন করা সম্ভব হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 manabsamaj
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarmanabsom23