1. gazisalahuddin93@gmail.com : Gazi Salahuddin : Gazi Salahuddin
  2. ksbrujmon@gmail.com : manacusa :
বুধবার, ২৩ জুন ২০২১, ১২:০৭ অপরাহ্ন
সদ্য সংবাদ
আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রকৌশলী মোহাম্মদ হোসাইনের শুভেচ্ছা সুবিধাবঞ্চিত ও ছিন্নমূল শিশুদের নিয়ে ‘আম উৎসব’ ৫০ টাকায় রোগী দেখার ঘোষণা দিয়ে শাহরাস্তির উয়ারুক বাজারে মেডিল্যাব হসপিটাল এন্ড ট্রমা সেন্টার উদ্বোধন হাজীগঞ্জে সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট’র শুভ উদ্বোধন আধুনিক হাজীগঞ্জের রূপকার মেয়র লিপন হাজীগঞ্জ উপজেলায় চার পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর ঘর উপহার চাঁদপুরে ই-ট্রাফিক প্রসিকিউশন ফাইন পরিশোধ করা যাবে উপায়-এ হাজীগঞ্জে বকেয়া ভাতার দাবীতে পিটিআই প্রশিক্ষণার্থী শিক্ষকদের মানববন্ধন হাজীগঞ্জে ভূমিহীন ও গৃহহীনদের পুর্নবাসন বিষয়ে উপজেলা প্রসাশনের প্রেস কনফারেন্স আজ চাঁদপুর জেলা প্রেসক্লাবের আজীবন সদস্য সাংবাদিক হৃদয় এর মায়ের ১ম মৃত্যু বার্ষিকী

যানজট ও শব্দ দূষণে নাকাল হাজিগঞ্জ বাজার

আসমা সাদি
  • Update Time : সোমবার, ১০ মে, ২০২১
  • ৬১ Time View

হাজীগঞ্জ বাজারে এভাবে প্রতিনিয়ত শব্দ দূষন! আর ভালো লাগছে না! ব্যবসা করলেই কি ফকিরের মতো মানুষ ঢাকতে হবে ? ব্যবসায়ি সমিতি,থানা প্রশাসন,পৌরসভা,কারোই কি কিছু করার নাই? এভাবেই নিজের ফেসবুক আইডিতে স্ট্যাটাস দিয়ে ক্ষোভ প্রকাশ করলেন হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ী আব্দুর রাজ্জাক কিরন।

গত কয়েক মাস যাবৎ হাজীগঞ্জ বাজারে শব্দ দূষনের মাত্রা ও যানজটের পরিমাণ ব্যাপক হারে বেড়েছে। বিভিন্ন ধরনের দোকান, সুপার সপ্, খাবারের হোটেলসহ ভাসমান হকাররা উচ্চ শব্দে মাইকিং করে পন্য বিক্রি করে আসছে। এছাড়াও যানবাহনের উচ্চ শব্দ ব্যপক হারে বেড়েছে। কোন কতৃপক্ষই এটি নিয়ন্ত্রণে কাজ করছে না।

একদিকে শব্দ দূষণ অন্যদিকে ব্যাপক হারে বেড়েছে যানজট। বৈশ্বিক মহামারী করোনাভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়ায় দ্বিতীয় দফায় লকডাউন এবং কঠোর লকডাউন সরকারের পক্ষ থেকে দেয়া হয়। এতে দূরপাল্লার যাত্রীবাহী যানবাহন বন্ধ থাকলেও অটো সিএনজিতে হাজীগঞ্জ বাজারের প্রায় এক কিলোমিটার রাস্তা পার হতে আধাঘন্টা সময় পর্যন্ত লেগে যায়।
যানজটের এই সমস্যা দীর্ঘদিন থাকলেও পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে প্রকোট আকারে ধারন করে। এতে করে হাজিগঞ্জ বাজারে বিভিন্ন স্থান থেকে আসা লোকজনের সীমাহীন দুর্ভোগ পড়তে হচ্ছে এবং ঐতিহ্যবাহী হাজিগঞ্জ বাজারের সুনাম নষ্ট হচ্ছে। বিমুখ হচ্ছে ক্রেতারা। ক্রয়-বিক্রয় সহ বিভিন্ন প্রয়োজনে তারা এখন ভিন্ন বাজারমুখী হচ্ছে।
কয়েক হাজার অটো সিএনজিতে হাজীগঞ্জের এই ছোট্ট বাজারটি পরিণত হয়েছে অটো সিএনজির হাট।

 

দেখা যায় যে, বাজারের উপর দিয়ে অটো সিএনজি গুলো পিঁপড়ে গতিতে চলছে । নির্ধারিত স্ট্যান্ড ব্যবহার না হওয়া ও ধারণ ক্ষমতার অতিরিক্ত অটো সিএনজি এই বাজারের প্রধান সড়কে চলাচল করায় যানজটের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেন বিশিষ্টজন।

 

এদিকে অতিমাত্রার শব্দ দূষনে  হাজীগঞ্জ বাজারে সাধারণ ব্যবসায়ী ও ক্রেতা বিক্রেতাসহ আশেপাশের আবাসিক এলাকার জনগন এই দূষনের শিকার হচ্ছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ নয়েজ কন্ট্রোল বলছে, পথের শব্দের কারণে একজনের হাইপার টেনশন, আলসার, হৃদরোগ, মাথাব্যথা বা স্নায়ুর সমস্যা হতে পারে। এমনকি অতিরিক্ত শব্দের পরিবেশে থাকলে শিশুর জন্মগত ক্রুটির তৈরি হতে পারে। শব্দ দূষণের কারণে ব্লাড প্রেশার, শ্বাসের সমস্যা এমনকি হজমের সমস্যার তৈরি হতে পারে।

বাংলাদেশে বিশেষ করে রাজধানী ঢাকাসহ বেশ কয়েকটি শহর শব্দদূষণ এক নীরব ঘাতকে পরিণত হয়েছে৷ শব্দদূষণের বিরুদ্ধে আইন থাকলেও তার প্রয়োগ নেই৷ গবেষণায় দেখা গেছে, আগামী পাঁচ বছরের মধ্যে রাজধানীতে মোট জনসংখ্যার তিন ভাগের এক ভাগ কানে কম শুনবে৷

বিয়ে বা গায়ে হলুদের অনুষ্ঠানসহ নানা সামাজিক-রাজনৈতিক অনুষ্ঠানেও উচ্চ শব্দে মাইকে গান বাজানো একটা স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে৷ আর রাজনৈতিক দলগুলো তাদের নেতার জন্মদিন, মৃত্যুবার্ষিকী বা বিশেষ দিবসগুলোতে  সারাদিন-রাত ধরে উচ্চশব্দে মাইক বাজালেও কেউ তার প্রতিবাদ করার সাহস পান না৷

আর শীতকাল এলেই এলাকায় এলাকায় ওয়াজ মাহফিল, কোথাও আবার কীর্তন চলে৷ এবং এসব মাহফিলে একাধিক মাইক বাজানো হয় উচ্চশব্দে৷ ফলে শব্দ দূষণ ভয়াবহ আকার ধারণ করে৷ আর ঢাকা শহরে যানবাহনের অতিরিক্ত শব্দ তো আছেই৷

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2019 manabsamaj
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarmanabsom23